বৃহস্পতিবার | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

জুনের মধ্যেই ঢাবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা

প্রকাশিত : মার্চ ২২, ২০২২




জার্নাল ডেস্ক ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী জুনের মধ্যে সম্পন্ন করা হবে। তবে এখন পর্যন্ত কোনো ইউনিটের পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত হয়নি। গেল বছরের মতো এবারও ক, খ, গ, ঘ এবং ঙ ইউনিটে এই পরীক্ষা নেওয়া হবে।

সোমবার (২১ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সামাদ বলেন, আশা করছি আগামী জুনের মধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হবে। মেডিকেল ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সঙ্গে সমন্বয় করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, সভায় ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। তারিখ নির্ধারণ না হলেও নীতিমালা আগের বছরের মতই থাকছে। ভর্তি পরীক্ষা নিয়ে আলাদা সভায় সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত ৪টি ইউনিট হলো: (১) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (২) বিজ্ঞান ইউনিট (৩) ব্যবসায় শিক্ষা ইউনিট এবং (৪) চারুকলা ইউনিট।

বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ/ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

এ ছাড়া মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত/পরিসংখ্যান অথবা অর্থনীতি/হিসাব বিজ্ঞান অথবা পূর্ব শর্তযুক্ত যেকোনো বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

এ বছর ঢাবির পাঁচটি ইউনিটের মধ্যে ক-ইউনিটে শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা, খ-ইউনিটে শুধু মানবিক বিভাগের শিক্ষার্থীরা, গ-ইউনিটে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা এবং ঘ-ইউনিট (সম্বনিত) ও চ-ইউনিট (চারুকলা বিভাগ) দুটিতে সকল বিভাগের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে।

আজকের সর্বশেষ সব খবর