শুক্রবার | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

দেশে ৭ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

প্রকাশিত : এপ্রিল ২৫, ২০২১




জার্নাল ডেস্ক : তাপপ্রবাহ আরো ছড়িয়ে পড়ছে। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে রোববার (২৫ এপ্রিল) দেশের তাপমাত্রা সাত বছরের রেকর্ড ছাড়িয়েছে। চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রোববার রেকর্ড করা হয়েছে যশোরে, ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের এই দিনে অর্থাৎ ২৫ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এছাড়া দেশের অন্যান্য এলাকার তাপমাত্রাও আজ অনেক বেশি।

রংপুর বিভাগ ছাড়া অন্য বিভাগগুলোর তাপমাত্রা ৩৯ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ছিল। এই তাপপ্রবাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, সাত বছরের মধ্য আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এই তাপপ্রবাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে। এর আগে চলতি বছরের ২০ এপ্রিল ৪০ দশমিক ৩, ১৯ ও ২৪ এপ্রিল ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে এই তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ঢাকায়ও আজ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল রাজধানীতে আট বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া মাদারীপুরে ৪০ দশমিক ৪, নিকলিতে ৩৯, রাঙামাটিতে ৩৯ দশমিক ৯, কুমিল্লায় ৪০, চাঁদপুরে ৪০ দশমিক ৩, মাইজদিকোর্টে ৩৯ দশমিক ৮, ফেনীতে ৪০ দশমিক ১, বান্দরবানে ৩৯ দশমিক ৪, ঈশ্বরদীতে ৪১ দশমিক ১, বগুড়ায় ৪০ দশমিক ৪, রংপুরে ৩৮ দশমিক ১, খুলনায় ৪০ দশমিক ৯ এবং বরিশালে ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এসব এলাকার মধ্যে অনেক স্থানে তাপমাত্রাও চলতি বছরের মধ্যে সর্বোচ্চ ছিল আজ।

আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায়। সেখানকার তাপমাত্রা ছিল ১৯ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

হঠাৎ করেই কেন এই তাপমাত্রা বাড়ছে- এমন প্রশ্নে ঢাকাস্থ আগারগাঁওয়ের বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘বৈশাখ মাস সময়টাই এমন। আমাদের ধারণা, অনেকদিন যাবৎ বৃষ্টি না হওয়ায় এই তাপমাত্রা বেড়েছে। বৃষ্টি না হলে এই তাপমাত্রা আরও বাড়তে পারে অথবা এভাবে থাকতে পারে।’

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, শ্রীমঙ্গলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে ৪৫ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

আজকের সর্বশেষ সব খবর