বৃহস্পতিবার | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

নিখোঁজ সাবমেরিনের ৫৩ আরোহীর কেউ বেঁচে নেই

প্রকাশিত : এপ্রিল ২৫, ২০২১




আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ সমুদ্রের তলদেশে খুঁজে পাওয়া গেছে। সাবমেরিনটির ৫৩ জন আরোহীর কেউই বেঁচে নেই বলে নিশ্চিত করেছেন ইন্দোনেশিয়ার সামরিক কমান্ডার এয়ার চিফ মার্শাল হাদি জাহজানটো।

রোববার সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার সামরিক কমান্ডার বলেন, সিঙ্গাপুর থেকে এমভি সুইফট রেসকিউ জাহাজটি পানির নিচে ছবি তুলতে রিমোট চালিত গাড়ি (আরওভি) পাঠিয়েছিল। আমরা সাবমেরিনের বিভিন্ন অংশের ছবি পেয়েছি এবং সেগুলো কেআরআই নাংগালা-৪০২ এর অংশ বলে নিশ্চিত হয়েছি।

তিনি বলেন, সেই প্রমাণের ভিত্তিতে আমি ঘোষণা করছি যে, নাংগালা সাবমেরিন ডুবে গেছে এবং এর ৫৩ জন ক্রুর সবাই মারা গেছেন। তিনি আরো বলেন, সাবমেরিনটি তিনটি খণ্ডে ভেঙে যায়।

সিএনএন জানায়, শনিবার বালি সাগর, যেখানে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি হারিয়ে গিয়েছিল, সেখান থেকে সাবমেরিনটির ছয় টুকরো ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। উদ্ধারকাজে অংশ নেওয়া ইন্দোনেশিয়ার রিগেল যুদ্ধজাহাজ সেই অঞ্চলটি স্ক্যান করে বস্তুগুলো শনাক্ত করে। জাহাজটি শব্দ তরঙ্গ ও একটি চুম্বকজাতীয় বস্তু ব্যবহার করে সেগুলো শনাক্ত করেছিল।

১৯৭০ এর দশকের শেষের দিকে এই সাবমেরিন তৈরি করা হয়েছিল। মাঝখানে মেরামতের জন্য এটিকে দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া হয়। দুই বছর পর ২০১২ সালে কাজ শেষ হয়। ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন বহরের মধ্যে অন্যতম এই নৌযান গত বুধবার হলিডে দ্বীপ বালি থেকে সরাসরি টর্পেডো প্রশিক্ষণ অনুশীলনের সময় অদৃশ্য হয়ে যায়।

আজকের সর্বশেষ সব খবর