শুক্রবার | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

পাকিস্তানে ধর্ষককে খোজা করার আইন

প্রকাশিত : ডিসেম্বর ১৬, ২০২০




আন্তর্জাতিক ডেস্ক : ধর্ষণ এবং নারী নিপীড়ন কমাতে কঠোর আইন প্রণয়ন করতে চলেছে পাকিস্তান। তবে ধর্ষককে রাসায়নিক দিয়ে খোজা করার প্রস্তাবিত এ আইন ক্ষুব্ধ করেছে মানবাধিকার কর্মীদের।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাসায়নিক দিয়ে ধর্ষকের লিঙ্গচ্ছেদ করার শাস্তি রেখে তৈরি নতুন এক আইনের প্রস্তাবে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি আরিফ আলভি। সংসদের অনুমোদন পেলে এ আইনের প্রয়োগ শুরু হবে।

ধর্ষণ ও নারী নিপীড়নের ঘটনা রোধের দাবিতে গত সেপ্টেম্বরে পাকিস্তানে কঠোর আন্দোলন শুরু হয়। লাহোরের হাইওয়েতে এক নারীকে তার সন্তানদের সামনে ধর্ষণ করার পরই শুরু হয়েছিল সেই বিক্ষোভ আন্দোলন। পরে অবশ্য ইমরান সরকার-বিরোধী আন্দোলনের পরিসর আরো বেড়েছে।

এখন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, নাগরিক ও সংবাদ মাধ্যমের অধিকার প্রতিষ্ঠাসহ বেশ কিছু দাবি নিয়ে আন্দোলন করছে ১১টি বিরোধী দলের জোট ডেমোক্রেটিক মুভমেন্ট। তার মাঝেই ধর্ষণ ঠেকাতে করা নতুন আইনের প্রস্তাবে স্বাক্ষর করলেন পাকিস্তানের রাষ্ট্রপতি। দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে চার মাসের মধ্যে ধর্ষণের বিচারকাজ শেষ করার কথাও বলা হয়েছে প্রস্তাবিত এ আইনে।

তবে পাকিস্তানের মানবাধিকার কর্মীদের অনেকেই প্রস্তাবিত এ আইনের সমালোচনা করেছেন। তাদের মতে, বিচার বিভাগ এবং বিচার প্রক্রিয়া উন্নত না করে এমন আইন প্রণয়ন সার্বিক পরিস্থিতিতে বিশেষ কোনো পরিবর্তন আনতে ব্যর্থ হবে।

রাজধানী ইসলামাবাদের মানবাধিকার বিষয়ক আইনজীবী রিজওয়ান খান বলেন, ‘‘এটা খুব জটিল একটা সমস্যা অতি সরলভাবে সমাধানের উদ্যোগ। এমন সমস্যার ক্ষেত্রে সার্বিক দৃষ্টিভঙ্গি দরকার।”

পাকিস্তানের মানবাধিকার কমিশন এইচআরসিপি-র কর্মকর্তা সাদিয়া বোখারি মনে করেন, ‘‘এসব অপরাধের ক্ষেত্রে অপরাধীরা ভুক্তভোগীর পরিবারের সঙ্গে আদালতের বাইরেই সমঝোতা করে ফেলে। অনেক ক্ষেত্রে মামলা প্রত্যাহারের জন্য ভয়-ভীতি দেখানো হয়। এমন বিষয়গুলোকে মনে না রেখেই এ আইনের প্রস্তাব করা হয়েছে। এসব দূর না করে শুধু খোজা করে দিলে কাজ হবে না।” সূত্র: ডয়েচে ভেলে।

আজকের সর্বশেষ সব খবর