বৃহস্পতিবার | ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

বাজেটে দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ইঙ্গিত: রেজা কিবরিয়া

প্রকাশিত : জুন ৩, ২০২১




জার্নাল ডেস্ক ॥ বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ ড. রেজা কিবরিয়া বলেছেন, এ বাজেটে জনগণকে করোনার মহাসঙ্কট থেকে রক্ষার দিকনির্দেশনা নেই, দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ইঙ্গিত।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর এবি পার্টি আয়োজিত অনলাইন ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এবি পার্টির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় বিকেল সাড়ে ৪টায় অনলাইন ব্রিফিং শুরু হয়।

অনুষ্ঠানে বাজেটের ওপর আরও বক্তব্য রাখেন- এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, সহকারী সদস্য সচিব ব্যারিস্টার সানি আব্দুল হক, আমিনুল ইসলাম এফসিএ ও কেন্দ্রীয় নেত্রী ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি।

বাজেট প্রতিক্রিয়ায় রেজা কিবরিয়া বলেন, এটি দুর্নীতির ধারাবাহিতা রক্ষার বাজেট। স্বাস্থ্যখাতে সরকার গত দুই বছরে কিছুই করতে পারেনি। একটি কোম্পানি, একটি দেশের কাছে জিম্মি থাকায় মাত্র দুই শতাংশ মানুষ টিকা পেয়েছে। বিদেশি ঋণ জনগণের ওপর করের বোঝা চাপিয়ে পরিশোধ করা হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, যে প্রবাসীরা দেশের অর্থনীতি বাঁচিয়ে রেখেছেন তাদের জন্য কোনো পদক্ষেপ নেই। রপ্তানি খাতে ২ শতাংশ ভর্তুকির সুবিধা পাবে অর্থ পাচারকারীরা। বড় প্রকল্পে লুটপাটের সুযোগ বেশি তাই সরকার গরিবদের প্রণোদনায় আগ্রহ দেখায় না। বাজেটে কোনো ভিশন নেই এবং এ বিপদের সময় অর্থমন্ত্রী কোনো কারিশমা দেখাতে পারেননি।

আজকের সর্বশেষ সব খবর