বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

বাবার বাড়ি থেকে স্বামীর ঘরে ফিরছেন দুর্গা

প্রকাশিত : অক্টোবর ৫, ২০২২




জার্নাল ডেস্ক ॥ লাখো ভক্তকে বিচ্ছেদের কষ্টে ভাসিয়ে স্বামীর ঘরে ফিরে যাচ্ছেন দেবী দুর্গা। বাবার বাড়িতে ছুটি কাটিয়ে বুধবার তিনি চলেছেন কৈলাসের পথে। আজ বিচ্ছেদের বিজয়া। তাই তো শারদীয় উৎসবের বিপুল আনন্দ-উচ্ছ্বাসে মিশেছে বিষণ্ণতার সুর৷

একে একে ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী আর নবমী নিশি পার করে বিজয়ার শেষ দিনে বুধবার বিকেলে রাজধানী ঢাকাসহ সারা দেশে সব মণ্ডপে দেবীকে বিদায় জানাতে শুরু করেন ভক্ত-পুণ্যার্থীরা। রাজধানীতে প্রথম প্রতিমা বিসর্জন দেয়া বিকেল ৪টা ১৫ মিনিটে হয় বসিলায় বুড়িগঙ্গা নদীতে।

এদিকে সকালে দশমী বিহিত পূজা শেষে দর্পণ বিসর্জন দেয়া হয়। এরপর শুরু হয় বিজয়া দশমীর শোভাযাত্রা। এই আয়োজন শেষে বুড়িগঙ্গা নদীর বিভিন্ন প্রান্তে বিসর্জন দিতে ঢাকা মহানগরে পূজা মন্ডপগুলোর প্রতিমাবাহী গাড়ি ভিড় জমায়।

বিকেল ৩টায় রাজধানীর মোহাম্মাদপুরে সরেজমিনে দেখা যায়, কড়া পুলিশ পাহারায় একাধিক প্রতিমাবাহী গাড়িগুলো বসিলা অভিমুখে এগিয়ে যাচ্ছে। আর ভক্তরা ঢাক-ঢোল ও বাঁশি বাজিয়ে নেচে-গেয়ে দেবীকে বিদায় জানাচ্ছেন। সড়কের দুই পাশে পথচারীরা দাঁড়িয়ে এই আনন্দ আয়োজনের শেষ মুহূর্তের দৃশ্য উপভোগ করছেন।

এদিকে নদী প্রান্তে এসে দেখা যায় হাজারও মানুষের ভিড়। শেষবারের মতো দেবী দুর্গাকে দেখতে ভিড় জমিয়েছেন অনেকে।

রায়েরবাজার শেরেবাংলা রোডের কালী মন্দির থেকে প্রতিমা নিয়ে এসেছেন প্রদীপ মণ্ডল ও অন্যরা। এই ভক্ত বলেন, ‘মায়ের কাছে চেয়েছি তিনি আমাদের সকলের মঙ্গল করুন। সুখে-শান্তিতে রাখুন। সকলের মঙ্গল হোক- এটাই কামনা করি৷’

শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটে বিজয়া দশমীর মাধ্যমে। তাই তো ‘দশমী’ কথাটির মধ্যে রয়েছে আবেগ, বিচ্ছেদের কষ্ট। শনিবার ষষ্ঠীতে দেবী দুর্গা কৈলাস ছেড়ে সপরিবারে এসেছিলেন মর্ত্যে। দশমী তিথিতে দেবী ফিরছেন কৈলাসে।

ঢাকাসহ সারা দেশে আজই দেবী দুর্গার প্রতিমা বিসর্জন দেয়া হবে। এর মধ্য দিয়ে শুরু হবে এক বছরের অপেক্ষা- যেদিন দেবী আবার স্বামীর ঘর থেকে নেমে আসবেন মর্ত্যে, ভক্তদের মাঝে।

পৌরাণিক শাস্ত্র অনুযায়ী, টানা যুদ্ধ করে দশম দিনে দেবী দুর্গা বধ করেছিলেন মহিষাসুরকে। এ জন্য একে বিজয়া দশমী বলা হয়ে থাকে।

পুরাণ অনুযায়ী, এবার দেবী মর্ত্যে এসেছেন গজে চেপে। এর অর্থ হলো সুখ ও সমৃদ্ধি বয়ে আনা।

আর দেবী মর্ত্য ছাড়ছেন নৌকায় চড়ে। এর ফলে ধরনী হবে শস্যপূর্ণ। তবে একইসঙ্গে থাকবে অতিবৃষ্টি বা বন্যা।

সারা দেশে এবার ৱ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়। গত বছরের তুলনায় এবার মণ্ডপ সংখ্যা বেড়েছে ৫০টি। এর মধ্যে ঢাকা মহানগরে ২৪১টি মণ্ডপে পূজা উদযাপন হচ্ছে।

আজকের সর্বশেষ সব খবর