বৃহস্পতিবার | ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ভারত থেকে তুলা-চিনি আমদানির প্রস্তাব প্রত্যাখ্যান পাকিস্তানের মন্ত্রিসভার

প্রকাশিত : এপ্রিল ১, ২০২১




আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সঙ্গে বাণিজ্যের অনুমতি দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ভোল পাল্টিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। বুধবার ভারত থেকে চিনি ও তুলা আমদানির ছাড়পত্র দিয়েছিল দেশটি। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই সেই সিদ্ধান্ত পাল্টানো হয়েছে। ১৮০ ডিগ্রি ঘুরে বৃহস্পতিবার পাক সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বুধবার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা কার্যকর করা হচ্ছে না। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকে ভারত থেকে চিনি ও তুলা আমদানির বিষয়টিকে নাকচ করে দেওয়া হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানান, আপাতত তুলা ও চিনি ভারত থেকে কেনা হবে না। একই সঙ্গে তিনি জানান, যতদিন না ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত ভারত ফিরিয়ে না নেয়, ততদিন স্বাভাবিক সম্পর্ক স্থাপন করা সম্ভব হবে না।

এর আগে পাক সরকারের মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি টুইট করে জানিয়েছিলেন, ইকোনমিক কো–অর্ডিনেশন কমিটির যেকোনো সিদ্ধান্ত মন্ত্রিসভায় অনুমোদনের প্রয়োজন। এরপর মন্ত্রিসভার বৈঠকের পর জানা যায়, পাক সরকার এখন বাণিজ্যিক সম্পর্ক শুরু করতে চাইছে না।

মাজারি টুইট করেছেন, ‘প্রধানমন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা যাবে না যতক্ষণ না তারা কাশ্মিরে তাদের অবৈধ কর্মকাণ্ড বন্ধ না করবে।’

এর আগে ইকোনমিক কো–অর্ডিনেশন কমিটির বৈঠকের পর পাক অর্থমন্ত্রী হামাদ আজহার জানিয়েছিলেন, পাকিস্তান ভারত থেকে চিনি ও তুলা আমদানি করবে।এর ফলে পাকিস্তানের বাজারে চিনির দামে নিয়ন্ত্রণ আনা যাবে ও তুলার চাহিদাও মেটানো যাবে।

তিনি আরো জানান, যদি অন্য দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করে একজন সাধারণ মানুষের কষ্ট কিছুটা লাঘব করা যায়, এতে তো ক্ষতির কিছু নেই। ইকোনমিক কো–অর্ডিনেশন কমিটি ৫ লাখ টন পর্যন্ত চিনি আমদানির ছাড়পত্র দিয়েছিল।এছাড়াও ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করতে জুন মাসের শেষ পর্যন্ত তুলা আমদানিরও ছাড়পত্র দেয়। পাক সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানায় ভারতের ব্যবসায়ীরাও।

আজকের সর্বশেষ সব খবর