বুধবার | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ভোট চুরি করে আ. লীগ ক্ষমতায় আসেনি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : সেপ্টেম্বর ২৫, ২০২২




জার্নাল ডেস্ক ॥ ভোট চুরি করে আওয়ামী লীগ ক্ষমতায় কোনোদিনই আসেনি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদান উপলক্ষে শনিবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, এখন একটা স্বচ্ছ নির্বাচন হবে, সেজন্য আসলেই আমার মনে হয় তারা শঙ্কিত। কারণ ভোট চুরি করে ক্ষমতায় যাওয়া আর ওই যে এক কোটি ২৩ লাখ ভুয়া ভোটার লিস্টে রেখে ভোট করা- এই সুযোগ পাচ্ছে না বলেই বোধ হয় নির্বাচন নিয়ে তাদের এত শঙ্কা। নইলে শঙ্কা করার কিছু নেই।

নির্বাচনে জিততে পারবে না বলেই বিএনপি ২০১৪ সালের নির্বাচনে আসেনি মন্তব্য করে দিনি বলেন, ২০১৪ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি সেটা তো তার দলের সিদ্ধান্ত। তারা করে না এজন্য, কারণ তারা জানে যে একটা সঠিক পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হলে পরে তাদের ক্ষমতায় আসার সম্ভাবনা থাকে না। কারণ তারা তো হত্যা-কু ষড়যন্ত্রের মধ্য দিয়ে ক্ষমতায় এসে অভ্যস্ত; এটা হলো বাস্তব।

আওয়ামী লীগই মানুষের ভোটের অধিকার নিশ্চিত করেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন থেকে মানুষের ভোটের যে অধিকার সে অধিকারটা যেন নিশ্চিত হয় সে ব্যবস্থা আমরাই নিয়েছি।

তিনি বলেন, আওয়ামী লীগ এ দেশে গণতন্ত্রের প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছে- মানুষের ভোটের অধিকার, মানুষের মৌলিক চাহিদার অধিকার, সাংস্কৃতিক অধিকার, রাজনৈতিক অধিকার, সামাজিক অধিকার প্রতিষ্ঠার জন্যই আওয়ামী লীগ সারা জীবন সংগ্রাম করেছে।

শেখ হাসিনা বলেন, জনগণের ভোট চুরি করে আওয়ামী লীগ ক্ষমতায় কোনোদিনই আসেনি। আওয়ামী লীগ যতোবারই ক্ষমতায় এসেছে জনগণের ভোটের মাধ্যমেই এসেছে। যারা আজকে প্রশ্ন করে নির্বাচন নিয়ে, তারা হলো অবৈধভাবে ক্ষমতা দখলকারীর দ্বারা সৃষ্ট দল; জনগণের ভোট নিয়ে কখনো ক্ষমতায় আসতে পারেনি। কাজেই তারা যদি প্রশ্ন করে সেই প্রশ্নটা এত গুরুত্ব দেওয়ার কি আছে আমি জানি না।

নির্বাচনে ইভিএম ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম একটা আধুনিক পদ্ধতি; পৃথিবীর বহু দেশে ব্যবহার হয়। আমরাও দেখেছি যেখানে যেখানে ব্যবহার হয়েছে সেখানে খুব রেজাল্ট পাওয়া গেছে এবং মানুষ তার ভোটটা স্বাধীনভাবে দিতে পেরেছে। তারপরও এর বিরুদ্ধে অনেকে আছে এটাও ঠিক; যাইহোক আমার কথা হচ্ছে আজকে নির্বাচন যতোটুকু স্বচ্ছতা পেয়েছে এটা কিন্তু অতীতে ছিলো না।

নিউইয়র্ক সফর নিয়ে এক প্রশ্নের জবাবে সরকার প্রধান বলেন, বন্ধুত্ব; বাংলাদেশের জন্য বন্ধুত্ব নিয়ে ফিরছি।

তিনি বলেন, বাংলাদেশ যে উন্নয়নের বিস্ময় এটাই সবাই বলতে চেষ্টা করেছেন। সবচেয়ে বড় কথা হলো আমরা শান্তি চাই; যুদ্ধ চাই না, সংঘাত চাই না। এই বার্তাটা আমি সবার কাছে পৌঁছে দিতে পেরেছি সেটাই আমার মনে হয় সবচেয়ে বড় কথা এবং সবাই বাংলাদেশের প্রশংসা করেছে এবং আমাদের ভূমিকার প্রশংসা করেছেন।

আজকের সর্বশেষ সব খবর