শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

মাছ-মুরগিতে আগুন, ছাড় দিচ্ছে না সবজিও

প্রকাশিত : মার্চ ৩, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ দেশের বাজারে দফায় দফায় বেড়ে চলছে নিত্যপণ্যের দাম। আজ এক পণ্যের দাম বাড়লে কাল বাড়ছে আরেক পণ্যের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। কিছু সবজির দাম ঊর্ধ্বমুখী। বেড়েছে ডাল ও ছোলার দামও। তবে এক সপ্তাহের তুলনায় কিছুটা কমেছে ডিম ও কাঁচা মরিচের দাম।

গত দুই-তিন সপ্তাহ ধরে রেকর্ড ভেঙে ২৩০-২৪০ টাকা কেজিতে বিক্রি হয়েছে ব্রয়লার মুরগি। এখন বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজিতে। এ নিয়ে প্রায় দেড় মাসের ব্যবধানে ব্রয়লারের দাম কেজিতে বেড়েছে প্রায় ১০০ টাকার বেশি। শুক্রবার  রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

স্থানভেদে ও আকারভেদে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। মিষ্টি কুমড়ার কেজি ৪০-৫০ টাকা, চালকুমড়া পিস ৫০-৬০ টাকা। লাউ আকারভেদে ৬০-৭০ টাকা। লম্বা ও গোল বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ৩৫-৫০ টাকায়। শিম ৫০-৬০ টাকা, ঢ্যাঁড়স ৮০-১০০ টাকা, পটল ৮০, করলা ৭০-৯০ টাকা ও প্রতি কেজি আলু ২৭-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া বরবটি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা কেজি, চিচিঙ্গা ৫৫-৭০ টাকা, ঝিঙ্গা ৭০-১০০ টাকা, পেঁপে ৩০-৪০ টাকা, কচুর লতি ৬০-৭০, ধুন্দুল ৫৫-৭০ টাকা ও গাজর ৪০-৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কাঁচামরিচের দাম প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৯০ থেকে ২০০ টাকা। এছাড়া প্রায় অপরিবর্তিত আছে অন্যসব সবজির দাম। যদিও সবজির দাম ওঠা-নামার মধ্যেই থাকে।

এদিকে, পেঁয়াজ (নতুন) ৪০ টাকা, রসুন ১৩০-১৫০ টাকা, আদা (দেশি) ১৩০-১৬০ টাকা ও খোলা চিনি ১১৫-১২০ টাকা। খোলা আটা ৬০ টাকা ও প্যাকেট আটা ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এর মধ্যে দুই কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকায়।

সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি ছোলার দাম বেড়ে বিক্রি হচ্ছে ১০০-১০৫ টাকায়, যা গত সপ্তাহে ৯০-৯৫ টাকা। প্রতি কেজি ১০ টাকা বেড়ে বুটের ডাল ৯৫-১০০ এবং মাসকলাইয়ের ডাল ১৫৫-১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি ডজনে ডিমের দাম ১৩০-১৩৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫০ টাকা। গত সপ্তাহেও ১৩৫-১৪০ টাকা ছিল ফার্মের মুরগির ডিমের ডজন। এছাড়া হাঁসের ডিম ২১০-২২০ টাকা ও দেশি মুরগির ডিম ১৮০-১৯০ টাকা ডজনে বিক্রি হচ্ছে।

অপরদিকে, স্থানভেদে বাজারে গরুর মাংসের কেজি ৭৩০-৭৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া স্থানভেদে খাসির মাংস ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সোনালি মুরগি ৩৪০-৩৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, যা কিছুদিন আগে ছিল ৩১০-৩২০ টাকা কেজি। লেয়ার মুরগি ৩০০-৩২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ২৯০-৩০০ টাকা।

এছাড়া স্থানভেদে রুই, কাতলা, মৃগেল কেজিতে বিক্রি হচ্ছে ৩৪০-৪০০ টাকায়, যা দুই সপ্তাহ আগে ছিল ৩৪০-৩৬০ টাকা। তেলাপিয়া ২০০-২২০, পাবদা ৪০০-৪৫০, পাঙাশ ১৬০-১৮০, শিং মাছ ৪০০-৫০০ ও কৈ মাছ ২৫০-২৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আজকের সর্বশেষ সব খবর