শুক্রবার | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

যু্ক্তরাষ্ট্র, ভারতসহ ৬ রাষ্ট্রদূত আর বাড়তি নিরাপত্তা পাবেন না: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : মে ১৫, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ এ কে আব্দুল মোমেন এ প্রসঙ্গে বলেন, ‘সরকারি খরচে (জনগণের ট্যাক্সের টাকায়) বিদেশি কোনো রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা (এসকর্ট) দেওয়া হবে না। কারণ আইনশৃঙ্খলা পরিস্থিতি আমাদের দেশে অনেক ভালো আছে। তা ছাড়া কোনো দেশে বাংলাদেশের কোনো রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেওয়া হয় না। তবে বিদেশি কূটনীতিকরা তাদের খরচে এসকর্ট হায়ার করতে পারবেন। সেক্ষেত্রে টাকা দিয়ে আনসার ব্যাটালিয়নের এসকর্ট নিতে পারবেন’।

তিনি বলেন, এখানে রাস্তা-ঘাটে কেউ কাউকে গুলি করে মারে না, গাড়ি আটকে মারে না। তাই আমরা মনে করি, এগুলোর প্রয়োজন নেই। এটা রাখতে গেলে অনেকের মনে কষ্ট। সরকারের এ সিদ্ধান্তের বিষয়টি গত সপ্তাহে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মিশনগুলোকে অবগত করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে চলাফেরার জেন্য কয়েকটা দেশকে বিশেষ নিরাপত্তা ফোর্স দেওয়া হয়ে থাকে। তবে অনেক উন্নত দেশে এটা দেওয়া হয় না। যুক্তরাষ্ট্র, ইউরোপ, সৌদি আরবে এ সুবিধা দেওয়া হয় না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আর কাউকে এ সুবিধা দেব না।

হঠাৎ এ সুবিধা না দেওয়ার সিদ্ধান্ত কেন নেওয়া হলো এ বিষয়ে ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, সম্প্রতি আরও অনেক দেশের কূটনীতিকরা এ সুযোগ চাচ্ছিলেন। এটা একটা প্রেস্টিজের বিষয়। আমাদের এত সম্পদ নেই যে, আমরা ট্যাক্সের পয়সা দিয়ে সবাইকে বাড়তি প্রটোকল সুবিধা দেব।

তিনি বলেন, ৫৮ জনের (ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত বা হাইকমিশনার) সবাই চান এ সুযোগ। আমরা এটা দিতে পারছি না। এ জন্য আমরা ঠিক করেছি কাউকে আর দেওয়া হবে না। আমরা শর্ত দিয়েছি, যদি কেউ নিতে চান, তিনি ভাড়া করতে পারেন। বিদেশেও এ সিস্টেম আছে। আমাদের সিকিউরিটি ফোর্স দরকার। মেট্রোরেল হয়েছে, পদ্মা সেতু হয়েছে, আমাদের নিজেদের নিরাপত্তার প্রয়োজনীয়তা বেড়ে গেছে।

আজকের সর্বশেষ সব খবর