শুক্রবার | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

রেলওয়েতে শূন্য পদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি: মন্ত্রী

প্রকাশিত : জুন ১৩, ২০২২




জার্নাল ডেস্ক ॥ রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, রেলওয়ের শূন্য পদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি । সোমবার (১৩ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ের মোট শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির এক হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি।

তিনি জানান, এসব শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪ ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪ পদের চাহিদা ইতিমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৭ হাজার ৩৫১ পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির ২ হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড ২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, রেলওয়ের অব্যবহৃত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই পতিত জমিগুলো ফেন্সিংয়ের আওতায় এনে দখলে রাখার উদ্যোগ নেয়া হয়েছে। রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকার খালি জায়গা কিছুটা অবৈধ দখলে আছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতিমাসেই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

আজকের সর্বশেষ সব খবর