বৃহস্পতিবার | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

লকডাউন প্রত্যাহার করা উচিত: জিএম কাদের

প্রকাশিত : এপ্রিল ২৩, ২০২১




জার্নাল ডেস্ক : প্রতিদিন ঘর থেকে বেরিয়ে দিনমজুরি না করলে যাদের খাবার জুটে না, তাদের জীবন বাঁচাতে সহায়তার পাশাপাশি লকডাউন প্রত্যাহার করা উচিত বলে মনে করেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

শুক্রবার (২৩ এপ্রিল) এক বিবৃতিতে সংসদের বিরোধী দলীয় এই উপনেতা বলেন, “খাদ্য নিরাপত্তা নিশ্চিত না করে লকডাউনের সুফল অর্জন সম্ভব নয়। দেশের কোটি কোটি মানুষ দিন এনে দিন খায়। তাই জীবন বাঁচাতেই তাদের রাস্তায় নামতে হয়।“

তিনি বলেন, মহামারির প্রভাবে দেশে যেখানে আড়াই কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছে, সেখানে লকডাউনে ক্ষতিগ্রস্তদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে যে অর্থ সহায়তার ঘোষণা করা হয়েছে, তা একেবারেই অপ্রতুল।

করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য প্রয়োজনীয় অর্থ সহায়তার পাশাপাশি লকডাউন শিথিল করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, সম্ভব হলে লকডাউন পুরোপুরি প্রত্যাহার করা উচিত।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে বিধিনিষেধের দ্বিতীয় ধাপে ১৪ এপ্রিল থেকে দেশে চলছে ‘সর্বাত্মক লকডাউন’ যা ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বহাল থাকছে। তবে মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে লকডাউনের মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে রোববার থেকে দোকান ও শপিংমল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জাপা চেয়ারম্যান খেটে খাওয়া মানুষকে জরুরি ত্রাণ দিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনে খেটে খাওয়া মানুষের মাঝে চাপা হাহাকার উঠেছে। নিম্ন আয়ের মানুষ কর্মহীন হয়ে অসহনীয় কষ্ট পোহাচ্ছে। আবার জীবন বাঁচাতে কাজের সন্ধানে রাস্তায় নেমে আর্থিক জরিমানার সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষ। ধার-দেনায় জর্জরিত সাধারণ মানুষ কষ্টের কথা কাউকে বলতে পারছে না।

আজকের সর্বশেষ সব খবর