শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

সরকারী ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততার বিকল্প নেই

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৪, ২০২২




স্টাফ রিপোর্টার ॥ যথাযথ তদারকির অভাবে সরকারী অনেক কাজ সঠিকভাবে বাস্তবায়ন হয়না। রয়েছে নানান অনিয়ম আর দুর্নীতি। এই অনিয়ম দূর করতে সরকার ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্তার বিকল্প নেই। বৃহস্পতিবার ( ২৪শে ফেব্রুয়ারি) ভার্চ্যুযালী ‘সরকারি ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা ও সামাজিক দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত এক কর্মশালায় অংশগ্রহণকারীরা এই অভিমত ব্যক্ত করেন।পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সে›ন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রনালয়ের আইএমই বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান। পরিকল্পনা মন্ত্রনালয়ের সিপিটিইউ,আইএমই বিভাগের মহাপরিচালক শোহেলের রহমান চৌধুরীর সভাপতিকত্বে কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন ড. মরিজা হাসান। বিশেষ অতিথি ছিলেন যুগ্ম-সজিব আজিজ তাহের খান ও হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। আলোচনায় অংশ নেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম, বানিয়াচং উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম, চুনারুঘাট উপজেলার ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান।

আয়োজকরা জানান, দেশের ৪৮ টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে সিপিটিইউ কাজ করছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এ কাজের জন্য সিপিটিইউ’র পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালন করছে।

কর্মশালায় হবিগঞ্জ জেলার বিভিন্ন সরকারি ক্রয়কারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ, দরদাতাগণ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দসহ স্থানীয় সরকার প্রতিনিধি ও সমাজের অন্যান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রাপ্ত সুপারিশমালা জাতীয় কর্মশালায় উপস্থাপন করা হবে এবং এর ভিত্তিতে সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততার বিষয়ে আরও সমন্বিত সুপারিশমালা পাওয়া যাবে বলে আয়োজকরা আশা প্রকাশ করেন।

আজকের সর্বশেষ সব খবর