বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

সাফারি পার্কে এবার মারা গেল বিরল প্রজাতির লেমুর

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৭, ২০২২




জার্নাল ডেস্ক ॥ গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণীদের প্রাণহানির মিছিলে এবার যোগ হয়েছে একটি লেমুর। রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে পার্কের প্রকল্প পরিচালক মোল্যা রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত শুক্রবার লেমুরটি মারা যায়।

পার্কের একটি সূত্র জানায়, শুক্রবার দুপুরের দিকে পার্কের কর্মীরা লেমুরের খাঁচায় প্রাণীকে মরে পড়ে থাকতে দেখেন। ২০১৮ সালের ৬ আগস্ট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন্যান্য পাখি ও প্রাণীর সঙ্গে দুটি লেমুর উদ্ধার হয়। এগুলো বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করে চোরাচালানকারী চক্র অন্য দেশে পাচার করছিল। পরে কাস্টমস কর্তৃপক্ষের কাছে সেগুলো ধরা পড়ে। পরবর্তী সময়ে বন বিভাগের সিদ্ধান্তে দুটি লেমুরকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠিয়ে দেওয়া হয়। একই বছরের ২৭ নভেম্বর দুটি লেমুর থেকে আরও দুটি বাচ্চা পাওয়া যায়। গত শুক্রবার একটি লেমুরের মৃত্যুর পর সাফারি পার্কে অবশিষ্ট আছে তিনটি লেমুর।

লেমুর আফ্রিকার মাদাগাস্কারের বিভিন্ন বনজঙ্গলে দেখতে পাওয়া যায়। এটি বানর ও পান্ডার মতো গাছে চড়তে জানে। এগুলো তৃণ ও ফলমূল খায়। আকারে ছোট ও দীর্ঘ লেজবিশিষ্ট এই প্রাণী লাফিয়ে এক গাছ থেকে আরেক গাছে দ্রুত চলাচল করতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্যা রেজাউল করিম বলেন, গত শুক্রবার একটি লেমুরের মৃত্যু হয়েছে। তবে এর মৃত্যুর কারণ জানা যায়নি। ময়নাতদন্ত হয়েছে। প্রতিবেদন পেলে জানা যাবে। মৃত প্রাণীটিকে ময়নাতদন্ত শেষে মাটিচাপা দেওয়া হয়েছে। প্রাণীর চামড়া সংরক্ষণের কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, চামড়া সংরক্ষণ করা যায়। তবে এর জন্য কোনো তহবিল নেই।

আজকের সর্বশেষ সব খবর