শুক্রবার | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

সিরিয়ায় বন্দুকযুদ্ধে ২৩ আইএস নিহত

প্রকাশিত : জানুয়ারি ২১, ২০২২




আন্তর্জাতিক ডেস্ক॥ সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় শহর হাসাকায় কুর্দি জাতিগোষ্ঠীর সশস্ত্র বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) এবং আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর মধ্যেকার সংঘাতে ২৩ আইএস নিহত হয়েছেন। শুক্রবার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় শহর হাসাকার এক কারাগারে আইএস হামলা চালালে এসডিএফ এবং তার মিত্র বাহিনী আসাইশের সঙ্গে বন্দুকযুদ্ধ শুরু হয় তাদের।

হাসাকার ওই কারাগারটিতে অন্তত ৮৯ জন আইএস বন্দি আছেন। এই মুক্ত করতেই কারাগারে হামলা চালিয়েছিল আইএস।

যুদ্ধে অবশ্য দুই তরফেই মৃত্যুর ঘটনা ঘটেছে। কারাগার ও এসডিএফ সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবারের বন্দুকযুদ্ধে এসডিএফের ৭ জন এবং মিত্র বাহিনী আসাইশের ১ জন নিহত হয়েছেন।

বিশ্বের সবচেয়ে নৃশংস জঙ্গিগোষ্ঠী হিসেবে পরিচিত আইএসের জন্ম ২০১৩ সালে, ইরাকে। আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল কায়দা নেটওয়ার্কের ইরাক ও সিরিয়া শাখার কয়েকজন দলত্যাগী সদস্য এই আইএসের প্রতিষ্ঠাতা। এই জঙ্গিগোষ্ঠীর প্রধান নেতা আবু বকর আল বোগাদাদি নিজে একসময় আল কায়দা নেটওয়ার্কের ইরাক শাখার প্রধান ছিলেন।

জন্মলগ্ন থেকেই ইরাকের পাশাপাশি সীমান্তবর্তী সিরিয়াতেও ব্যাপকভাবে বিস্তার লাভ করে আইএস। ২০১৪ সালের দিকে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা তাদের দখলে চলে যায়।

এদিকে, আইএসের বিরোধী শক্তি হিসেবে মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলে সবচেয়ে অগ্রসর ও সক্রিয় বাহিনী হলো এসডিএফ। যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট এসডিএফের হাতে ইতোমধ্যে দখলকৃত এলাকার বেশি কিছু অংশ হারিয়েছে আইএস।

আজকের সর্বশেষ সব খবর