মঙ্গলবার | ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

হবিগঞ্জে ঘর হস্তান্তর উপলক্ষে জেলা প্রশাসনের প্রেসব্রিফিং

প্রকাশিত : মার্চ ২০, ২০২৩




জার্নাল প্রতিবেদক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের জমিসহ গৃহ হস্তান্তর উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসনের প্রেসব্রিফিং অনুষ্টিত হয়েছে। সোমবার (২০শে মার্চ) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য প্রদান করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট প্রিয়াংকা পালের সভাপতিত্বে ও আর ডিসি কামরুজ্জামানের সঞ্চালনায় প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রদীপ দাশ সাগর, টিভি জার্নালিস্ট সভাপতি আব্দুল হালীম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ, বিটিভি ক্যামেরাম্যান সৈয়দ সালিক, সাংবাদিক শরিফ চৌধুরী, সৈয়দ মশিউর রহমান, আজারুল ইসলাম মুরাদ, মীর কাদির প্রমুখ।

প্রেসব্রিফংয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট প্রিয়াংকা পাল জানান, আগামী ২২ মার্চ হবিগঞ্জ সদর ৭৫ টি এর মধ্যে ৪র্থ পর্যায়ে ২৯টি লাখাই ৩৫ টি, শায়েস্তাগঞ্জ ১২০টি এর মধ্যে ৭২ টি, নবীগঞ্জ ২৭০ টি, আজমিরীগঞ্জ ১৩০ টি, বানিয়াচং ১৭৭ টি, চুনারুঘাট ৯৭ টি, মাধবপুর ১০৯ টির মধ্যে ৩ টি, বাহুবল স্নানঘাট দফে মুদাফরপুর মৌজায় ৩৫ টি, সাতকাপন ইউনিয়নের হরহরিয়া মৌজার ৩৭টি, লামাতাশি ইউনিয়নের ধুনিয়াখালি মৌজার ২৫টি ও মিরপুর ইউনিয়নের শ্রীপুর মৌজায় ৪০ টি ঘর সহ মোট ১৩৭টি ঘর-ক, শ্রেনীর ভুমিহীনদের মাঝে হস্তান্তর করা হবে।

প্রেস রিলিজ- মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন এর প্রারম্ভে আমি পরম শ্রদ্ধায় স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে| গভীর শ্রদ্ধায় স্মরণ করছি ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ জাতির পিতার পরিবারের শাহাদৎ বরণকারী সকল শহীদদের। শ্রদ্ধা জানাই জাতীয় ৪ নেতা ও সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি। আমি সশ্রদ্ধ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি যিনি মুজিববর্ষে ঘোষণা করেছেন যে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”|

মাননীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একক গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে ১ম পর্যায়ে সারাদেশে ৬৬,১৮৯টি গৃহ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে- যার মধ্যে হবিগঞ্জ জেলায় ৭৮৭টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে এবং ২য় পর্যায়ের ৫৩,৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের মধ্যে হবিগঞ্জ জেলায় 0৯টি উপজেলার জন্য ৩৫৫টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। ৩য় পর্যায়ের আশ্রয়হীন পরিবারের জন্য নির্মিত ৪৯,৫২৬ টি গৃহের মধ্যে হবিগঞ্জ জেলার ৮৯৯ টি গৃহ নির্মাণের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পূর্ণবাসন করা হয়েছে। অর্থাৎ, জেলায় ৩টি পর্যায়ে মোট ২০৪১টি ভূমিহীন গৃহহীন পরিবারকে পূর্নবাসন করা হয়েছে। একই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আগামী ২২ মার্চ ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখ বুধবার ৪র্থ পর্যায়ে ৩৯,৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম (৪র্থ পর্যায়)-এর শুভ উদ্বোধন করবেন| এ পর্যায়ে হবিগঞ্জ জেলার ০৯টি উপজেলার জন্য ১২০৩টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। যার মধ্যে ৪র্থ পর্যায়ের বরাদ্দকৃত গৃহ থেকে ৭৭৩টি এবং ৩য় পর্যায়ের অবশিষ্ট ৪২টি মোট ৮১৫টি গৃহ হস্তান্তরের জন্য সকল প্রস্থুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে|

আমরা অত্যন্ত আনন্দিত যে, নবীগঞ্জ, বানিয়াচং ও ‍চুনারুঘাট উপজেলায় আর কোন ভূমিহীন গৃহহীন পরিবার অবশিষ্ট না থাকায় এ ৩টি উপজেলাকে ২২ মার্চ ২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন। অবশিষ্ট উপজেলাগুলোকে জুন/২০২৩ তারিখের মধ্যে ভূমিহীন-গৃহহীন পরিবার পুর্নবাসনপূর্বক ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে মর্মে আশা করা যাচ্ছে।

আজকের সর্বশেষ সব খবর