শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

হবিগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে “আমার বাড়ি আমার খামার” বিষয়ক ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন

প্রকাশিত : জুন ৭, ২০২১




জার্নাল প্রতিবেদক ॥ হবিগঞ্জ সদর উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে ৩ দিনব্যাপী “আমার বাড়ি আমার খামার” বিষয়ক প্রশিক্ষণের কর্মশালার সমাপ্তি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ জুন ) সকালে সদর উপজেলা পরিয়দ মিলনায়তনে ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণের কর্মশালা সমাপ্তি হয়।

প্রশিক্ষণে সম্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, উপজেলা প্রকৌশলী ফারুক আহমদ, প্রমিক্ষণ সমন্বয়কারী শফিকুল ইসলাম, সহকারী প্রমিক্ষণ সমন্বয়কারী হাজেরা খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুল হক, উপজেলা মৎস্য অফিসার মাহমুদুল হাসান প্রমুখ।

প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলার সকল উপজেলায় বাছাইকৃত কৃষক সদস্যদের নিয়ে পর্যায়ক্রমে সবজি চাষ, পুকুরে ও প্লাবন ভূমিতে মাছ চাষ, হাঁস-মুরগি পালন, গরু মোটা-তাজাকরণ, গাভীপালন, আধুনিক পদ্ধতিতে মাছ চাষ চাহিদা মোতাবেক প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে।

সিলেট বিভাগের গ্রামীণ এ এ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্পটি (রারিপ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর একটি প্রকল্প। প্রকল্পটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় হাওর বেষ্টিত সিলেট বিভাগের ৪টি জেলা (সিলেট, সুনামগঞ্জ, মৌলভিবাজার ও হবিগঞ্জ) এবং ৩৯টি উপজেলায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) এবং বাংলাদেশ সরকারের যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তাবায়িত হচ্ছে। প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো সিলেট বিভাগের গ্রামীণ সড়ক যোগাযোগ অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি গ্রামীণ বাজার ব্যবস্থাপনা কাঠামোকে শক্তিশালীকরণের মাধ্যমে সরকারের দারিদ্র্য বিমোচন লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করা, তথা প্রকল্প এলাকার জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং দারিদ্রতা হ্রাসকরণ। উক্ত প্রকল্পের আওকায় লক্ষিত জনগোষ্ঠির সক্ষমতা বৃদ্ধি এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

এ প্রশিক্ষণে সদর উপজেলার ২৫ জন কৃষক সদস্য অংশগ্রহণ করেন।

আজকের সর্বশেষ সব খবর