বৃহস্পতিবার | ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

দবির চাচার সঙ্গে হাঁটুন : যোগ দিচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ১০ হাজারের বেশি মানুষ

প্রকাশিত : এপ্রিল ২৪, ২০২১




জার্নাল প্রতিবেদক : গত রামাদানের মতো এবারো রোজা রেখে নিজের ঘরের পাশের বাগানে হেঁটে চ্যানেল এসের রামাদানা ফ্যামিলি কমিটমেন্ট সংক্ষেপে আরএফসির জন্যে ফান্ড রেইজ করবেন ১০১ বছর বয়সী কবি দবিরুল ইসলাম চৌধুরী ওবিই।

আজ ২৪শে এপ্রিল, শনিবার ব্রিটিশ সময় বিকেল ২টায় তিনি হাঁটবেন। দবিরুল ইসলাম চৌধুরী অর্থাৎ দবির চাচাকে সমর্থন করে একই দিন, একই সময়ে ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রায় ১০ হাজারের বেশি মানুষ ১, ০০০, ০০০ মিটার হেঁটে ফান্ড রেইজে সহযোগিতা করবেন।

এরিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের ১শ ৮০টি শহরের দানশীল শুভাকাঙ্খিরা দবির চাচার সঙ্গে হাঁটবেন বলে নিশ্চিত করেছেন। ২৪ এপ্রিল, শনিবার স্ব স্ব দেশের সময় অনুযায়ী বিকেল ২টায় তারা দবির চাচার সঙ্গে হাঁটবেন। আর লন্ডনে দবির চাচার সঙ্গে যোগ দেবেন কমিউনিটির শীর্ষ ব্যক্তিরা।

করোনা মহামারী শুরুর পর গত রামাদানে চ্যানেল এসের আরএফসির এম্বেসেডর হিসেবে নিজের ঘরের পাশের বাগানে প্রতিদিন শত কদম হাঁটার কর্মসূচীতে মানবতার কল্যানে শত বছর বর্ষী দবির চাচার আহ্বানে সাড়া দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্তের দানশীল ব্যক্তি এবং প্রতিষ্ঠান। সবার সহযোগিতায় ৪শ ২০ হাজার পাউন্ডের বেশি ফান্ড রেইজ করেছিলেন দবির চাচা। এনএইচএসসহ ব্রিটেন এবং বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের করোনায় ক্ষতিগ্রস্ত অসহায়দের মধ্যে সেই অর্থ বিতরণ করা হয়েছে। ব্রিটেনের মূলধারা এবং কমিউনিটি সংবাদ মাধ্যমসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমে মানবতার কল্যানে দবির চাচার মাইলফলক উদ্যোগ ব্যাপকভাবে প্রসংশিত হয়। এর স্বীকৃতি হিসেবে রাণী দ্বিতীয় এলিজাবেথ ওবিই খেতাবে ভূষিত করেন কবি দবিরুল ইসলাম চৌধুরীকে।

দবিরুল ইসলাম চৌধুরী ওবিই অর্থাৎ দবির চাচার বয়স বর্তমানে ১০১ বছর। বয়স তাকে কাবু করতে পারেনি। সময় পেলেই তরজমাসহ পবিত্র কোরআন তেলাওয়াত করেন এবং নিয়মিত হাঁটেন। পবিত্র কোরআনকে সঙ্গে নিয়ে মানবতার জন্যেই নিজের জীবন উৎসর্গ করতে চান তিনি। সবার সহযোগিতা নিয়ে গতবারের মতো এবারো আর্তমানবতার সেবায় আরেকটি মাইলফলক দৃষ্টান্ত স্থাপন করতে সবার সহযোগিতা চান দবির চাচা।

১০১ বছর বয়সী দবিরুল ইসলাম চৌধুরী ওবিই।

২৪ এপ্রিল, শনিবার ব্রিটেন সময় দুপুর দুটায় সবাইকে সঙ্গে নিয়ে হাঁটবেন দবির চাচা। চ্যানেল এসের হেড অব প্রোগ্রামস ফারহার মাসুদ খান জানান, ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের অন্তত ১শ ৮০টি শহরের শুভাকাঙ্খি দানশীল ব্যক্তিরা স্থানীয় সময় বিকেল দুটায় দবির চাচার সঙ্গে হেঁটে ফাইন্ড রেইজ করবেন বলে নিশ্চিত করেছেন। দবির চাচার সঙ্গে হাঁটার পাশাপাশি দানশীল উৎসাহীরা, জাস্ট গিভিং পেইজে টিম মেম্বার হয়েও ফান্ড রেইজ করে দবির চাচাকে সহযোগিতা করতে পারবেন।

চ্যানেল এসের ফাউন্ডার মাহি জলিল আশা করছেন, গতবারের মতো এবারো বিশ্বব্যাপি ছড়িয়ে ছিটিয়ে থাকা দানশলী ব্যক্তিরা ১০১ বছর বয়সী দবির চাচাকে উৎসাহ যোগাতে এগিয়ে আসবেন। তিনি জানান, দবির চাচার ক্যাম্পেইনের মাধ্যমে যে অর্থ রেইজ করা হবে, তা চ্যানেল এসের সঙ্গে রামাদানে যেসব চ্যারিটি সংস্থা ফান্ড রেইজ করছে তাদেরকে সমানভাগে ভাগ করে দেওয়া হবে। আর তাদের মাধ্যমে ইউকেসহ বিশ্বের বিভিন্ন দেশের ধর্মীয় প্রতিষ্ঠান এবং অসহায়, দরিদ্রদের কাছে সেই অর্থ গিয়ে পৌঁছাবে। এবার দবির চাচার ফান্ডরেইজের অর্থ সিরিয়ায় যুদ্ধবিধ্বস্তদের মাঝেও পৌঁছাবে বলে জানান তিনি।

আজকের সর্বশেষ সব খবর