সোমবার | ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

নকআউট পর্ব: রাত ১টায় মুখোমুখি আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া

প্রকাশিত : ডিসেম্বর ৩, ২০২২




স্পোর্টস ডেস্ক ॥ কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু শনিবার (৩ ডিসেম্বর)। আহমেদ বিন আলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় আর্জেন্টিনা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এর আগে খলিফা ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় লড়বে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র।

কাতার বিশ্বকাপে সৌদি আরবের সঙ্গে হেরে গ্রুপ পর্যায় থেকে বাদ পড়ায় শঙ্কায় পড়ে গিয়েছিলো লিওনেল স্কলানির দল আর্জেন্টিনার। শেষ পর্যন্ত সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে টানা দুই জয়ে উঠেছে তারা নকআউট পর্বে। বিশ্বকাপে সৌদি আরবের কাছে ২-১ ব্যবধানে হারার পর লিওনেল মেসিরা ঘুরে দাঁড়িয়েছেন মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে। দুই জয়ের ৬ পয়েন্টে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ ব্যবধানে উড়ে গিয়েছিলো অস্ট্রেলিয়া। তবে তিউনিসিয়াকে ১-০ এবং ডেনমার্ককে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলোয় জায়গা করে তারা।

বিশ্বকাপে আর্জেন্টিনা দুইবারের চ্যাম্পিয়ন, একাধিকবার খেলেছে ফাইনালেও। দলটি বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল, যদিও সৌদি আরবের সঙ্গে বিশ্বকাপে হেরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়েছে। এদিকে, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সাফল্য খুব সুবিধার নয়।

অস্ট্রেলিয়া শেষবার নকআউট পর্বে খেলেছিলো ২০০৬ বিশ্বকাপে। ২০১০, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন আসরে গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়েছিল তারা। গত বছর টোকিও অলিম্পিকে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। অলিম্পিক গেমসে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিলো অস্ট্রেলিয়া। যদিও ভিন্ন দল, তবে ওই ম্যাচে খেলেছিলেন আর্জেন্টিনার গত ম্যাচের গোলদাতা ম্যাক অ্যালিস্টার।

দল দুটির বিশাল পার্থক্য সত্ত্বেও বিশ্বকাপের আগে একটা মন্তব্য করে নেটিজেনদের তোপের মুখে পড়েছিলেন চার বিশ্বকাপ খেলা অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টিম ক্যাহিল। তিনি বলেছিলেন, শেষ ষোলোয় অস্ট্রেলিয়া আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যাবে। টিম ক্যাহিল পেশাদার ফুটবল থেকে অবসর নিয়েছেন। বর্তমানে কাতার বিশ্বকাপের আয়োজন তত্ত্বাবধানকারী সুপ্রিম কমিটি ফর ডেলিভারি ও লিগ্যাসির সদস্য তিনি।

টিম ক্যাহিলের ওই মন্তব্যের পর অনলাইনে অনেকের তার মানসিক স্বাস্থ্য নিয়েও প্রশ্ন তুলেছিলেন। উত্তাপ ছড়ানো সেই মন্তব্যে যোগ দিয়েছেন অনেক সাবেকও। অনেকের মন্তব্য ছিলো অস্ট্রেলিয়াকে আগে গ্রুপ পর্ব থেকে বেরিয়ে আসুক! শেষ পর্যন্ত সবাইকে অবাক করে দিয়ে গ্রুপের অন্যতম শক্তিশালী দল ডেনমার্ককে টপকে এসেছে তারা শেষ ষোলোতে।

‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়া ফ্রান্স দ্বিতীয় রাউন্ডে খেলবে পোল্যান্ডের বিপক্ষে। ২০১৮ বিশ্বকাপে শেষ ষোলোয় ফ্রান্সের কাছে ৪-৩ ব্যবধানে হেরেছিলেন মেসিরা। গ্রুপসেরা হতে না পারলে এবারো একই প্রতিপক্ষের বিপক্ষে খেলতে হতো।

আজকের সর্বশেষ সব খবর