রবিবার | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

মার্কিন পররাষ্ট্র দপ্তর: সেন্টমার্টিন নিয়ে কোনো আলোচনা হয়নি

প্রকাশিত : জুন ২৭, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ সেন্টমার্টিন দ্বীপের ইজারা নিয়ে কোনো আলোচনা হয়নি জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, “সেন্টমার্টিন দ্বীপের ইজারা নিয়ে বাংলাদেশের রাজনীতিতে যা আলোচিত হচ্ছে তা ‘সঠিক নয়’। আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে শ্রদ্ধা করি।”

সোমবার (২৬ জুন) রাতের ব্রিফিংয়ে এ বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এসব কথা বলেন।

সম্প্রতি ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন জাতীয় সংসদে দাবি করেন, যুক্তরাষ্ট্র সেন্টমার্টিন দ্বীপ চায়। এরপর বিষয়টি নিয়ে আলোচনা তৈরি হয়।

গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টির অবতারণা করেন। গত সপ্তাহে হওয়া ওই সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, “এখনো যদি বলি যে, না, ওই সেন্টমার্টিন দ্বীপ বা আমাদের দেশ কাউকে লিজ দেব, তাহলে আমার ক্ষমতায় থাকার কোনো অসুবিধা নাই, আমি জানি সেটা। কিন্তু আমার দ্বারা সেটা হবে না।”

বাংলাদেশে সুষ্ঠু-অবাধ-নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের স্বার্থে গত মে মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণা করে। ভিসানীতিতে বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ভিসা দেওয়া হবে না বলে উল্লেখ করা হয়।

এছাড়া বাংলাদেশে নির্বাচন “বাধাগ্রস্তকারীদের” ওপর নিষেধাজ্ঞা চেয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লেখেন ছয় কংগ্রেসম্যান। একই চিঠিতে তারা জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশিদের অংশগ্রহণের পথ বন্ধ করার আহ্বান জানান।

এরও আগে “গুরুতর” মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ১০ ডিসেম্বর এলিট ফোর্স র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র সরকার। সেই নিষেধাজ্ঞা এখনো তুলে নেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের এমন ভূমিকায় সম্প্রতি প্রধানমন্ত্রী কঠোর সমালোচনা করেন। গত এপ্রিলে সংসদে এক বক্তব্যে প্রধানমন্ত্রী বলেছিলেন, “যুক্তরাষ্ট্র যেকোনো দেশে ক্ষমতা ‘উল্টাতে পারে, পাল্টাতে পারে’।”

পরে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারেও একই মনোভাব ব্যক্ত করেন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র ‘হয়তো তাকে ক্ষমতায় চায় না বলেই’ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।”

আজকের সর্বশেষ সব খবর