রবিবার | ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

এবাদত ব‌ন্দে‌গি‌তে পালিত হ‌চ্ছে প‌বিত্র শ‌বে বরা‌ত

প্রকাশিত : মার্চ ১৮, ২০২২




জার্নাল প্রতিবেদক ॥ পবিত্র রমজান মাসের বার্তাবাহক শবে বরাত আজ। হিজরি ১৪৪৩ বর্ষের শাবান মাসের ১৪ তারিখ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগির’ মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

শ‌বে বরাতের ম‌হিমা‌ন্বিত রাতে শুক্রবার (১৮ মার্চ) হবিগঞ্জের চৌধুরী বাজার কেন্দ্রীয় জামে মসজিদসহ প্রত্যেক‌টি মস‌জি‌দে এবাদত-বন্দে‌গি‌তে মশগুল র‌য়ে‌ছেন ধর্মপ্রাণ মুস‌ল্লিরা। ব‌য়োবৃদ্ধ থে‌কে শুরু ক‌রে শিশু-কি‌শোররাও মস‌জিদে মসজিদে ইবাদত করছেন।

প‌বিত্র শ‌বে বরা‌তের রা‌তে সাধারণ মুস‌ল্লিরা জামা‌তে এশা প‌ড়ে নফল নামাজ শে‌ষে দেশ জা‌তি ও মুস‌লিম উম্মাহর সুখ শা‌ন্তি ও অতীতের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করছেন। কেউ কেউ বাসা বা‌ড়ি‌তে শ‌বে বরাতের নফল এবাদত কর‌ছেন। কবর জিয়ারতের মাধ্যমে মৃতদের আত্মার মাগফেরাত কামনায় অনেকে কবরস্থা‌নে ছু‌টছেন।

এ রাতের বিশেষ অনুষঙ্গ কবর জিয়ারতের পাশাপাশি মুসল্লিদের ব্যাপক উপস্থিতিতে মসজিদে মসজিদে এশার নামাজের পর থেকেই দফায় দফায় ওয়াজ মাহফিল, জিকির ও মিলাদের পর বাদ ফজর দেশ, জাতি ও মুসলিম উম্মাহর জন্য আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্য দিয়ে পবিত্র লাইলাতুল বরাতের সমাপ্তি হবে।

‘শবে বরাত’ হলো সৌভাগ্যের রজনী, যাকে আরবিতে বলা হয় ‘লাইলাতুল বরাত’। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি ও পাপের জন্য মহান আল্লাহ তাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করেন। একই সঙ্গে ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা করেন।

আজকের সর্বশেষ সব খবর