সোমবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

লবণ চাষিদের ঋণ দেবে বিসিক

প্রকাশিত : জানুয়ারি ৮, ২০২১




জার্নাল ডেস্ক : প্রান্তিক লবণ চাষিদের বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মাধ্যমে স্বল্পসুদে ঋণ প্রদান করা হবে বলে জানিয়েছেন শিল্প সচিব কেএম আলী আজম।

তিনি বলেন, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার প্রান্তিক লবণ চাষিদের ঋণ বিতরণের জন্য বিসিক নিজস্ব তহবিল থেকে প্রাথমিকভাবে পাঁচ কোটি টাকার ঋণ কর্মসূচি হাতে নেবে। পর্যায়ক্রমে এ তহবিলের পরিমাণ বাড়ানো হবে।

কক্সবাজারে লবণ শিল্প সংশ্লিষ্ট অংশীজনদের সাথে বৃহস্পতিবার মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বিসিক ইতোমধ্যে প্রান্তিক লবণ চাষিদের মধ্যে ১০ লাখ টাকা বিতরণের মাধ্যমে বৃহস্পতিবার এ ঋণ কর্মসূচি শুরু করেছে। বিসিক লবণ শিল্প উন্নয়ন কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ হাফিজুর রহমান ঋণের চেক বিতরণ করে কর্মসূচির শুভ উদ্বোধন করেন।

শিল্প সচিব বলেন, সরকারিভাবে এক লাখ মেট্রিক টন লবণ ধারণের ক্ষমতাসম্পন্ন বাফার গুদাম তৈরি করার পরিকল্পনা হাতে নেবে শিল্প মন্ত্রণালয়। সেই সাথে লবণের উৎপাদন খরচ কমানোর জন্য কাজ করবে মন্ত্রণালয়। দেশের লবণ শিল্পকে পুনরুজ্জীবিত করতে শিগগির উদ্যোগ নেয়া হবে জানিয়ে শিল্প সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লবণ চাষিদের প্রতি সহনশীল। তিনি লবণ চাষিদের খোঁজ-খবর নেন। লবণ শিল্প ও চাষিদের বাঁচাতে কাজ করছে সরকার।

জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে আয়োজিত সভায় তিনি বলেন, ‘আমরা লবণ শিল্পের জন্য পলিসি সাপোর্ট দিতে চাই। এই মাসের মধ্যে বসব। সবার মতামত নেব। দেশের লবণকে শক্তিশালী অবস্থানে নেয়া হবে।’

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান প্রমুখ। সভায় লবণের জাতীয় চাহিদা নির্ণয়, চাষিদের অর্থঋণ প্রদান, লবণের বাজারমূল্য নির্ধারণ, স্বল্পমূল্যে পলিথিন সরবরাহ এবং মনিটরিং সেল গঠনের দাবি জানান লবণমিল মালিক ও চাষিরা।

আজকের সর্বশেষ সব খবর