বৃহস্পতিবার | ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ঢাকার তাপমাত্রা কমাতে ‘চিফ হিট অফিসার’ নিয়োগ

প্রকাশিত : মে ৪, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ শহরে তীব্র গরম কমাতে উদ্যোগ দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন ও ডিএনসিসির মধ্যে সমঝোতা চুক্তির আওতায় যৌথভাবে এই কাজ চলবে।

এ কার্যক্রম পরিচালনার জন্য ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বুশরা আফরিনকে, যিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

ডিএনসিসি জানিয়েছে, এ কার্যক্রম পরিচালনার জন্য বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দেওয়া হয়েছে। এর মাধ্যমে ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হলো।

প্রচণ্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দেবেন বুশরা আফরিন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বাড়ানো, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন।

বুশরা আফরিন বলেন, ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বাড়ার ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসির সঙ্গে আরশট-রক ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে। ঢাকা উত্তর সিটির জন্য একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়েছে, যিনি আর্শট-রকের সহযোগিতায় শহরের তাপমাত্রা কমাতে নানা কর্মসূচি গ্রহণ করবেন।

আজকের সর্বশেষ সব খবর