সোমবার | ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

জেলায় কাল থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে বাস

প্রকাশিত : মে ৫, ২০২১




জার্নাল ডেস্ক : কাল থেকে জেলায় জেলায় গণপরিবহন চালু করতে যাচ্ছে সরকার। তবে সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না। বুধবার (৫ মে) লকডাউনের নতুন বিধিনিষেধের প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

এদিকে চলমান বিধিনিষেধের মেয়াদ আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রীপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে গণপরিবহণের বিষয়ে বলা হয়েছে, আন্তঃজেলা গণপরিবহন বন্ধ থাকবে অর্থাৎ শুধু জেলা এবং শহরের ভেতরেই যানবাহন চলাচল করতে পারবে। তবে ট্রেন, লঞ্চ চলাচল বরাবরের মতই বন্ধ থাকবে।

এক্ষেত্রে সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না। এছাড়াও বাস ছাড়ার আগে পুরো বাসে জীবাণুনাশক ছিটিয়ে পরিষ্কার করতে হবে। যাত্রী, বাসচালক ও সহকারীকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালাতে হবে।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সীমিত বিধিনিষেধ দেওয়া হলেও তা খুব একটা কার্যকর হয়নি। পরে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ। এরইমধ্যে ১৮ এপ্রিল রাতে এক বৈঠকে চলমান বিধিনিষেধ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। সেই বিধি নিষেধ প্রথমে ৫ মে ও পরে ১৬ মে পর্যন্ত করা হলো।

শর্ত হলো- সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না। বাস ছাড়ার আগে সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে পুরো বাসে জীবাণুনাশক ছিটাতে হবে। যাত্রী, বাসচালক ও সহকারীকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালাতে হবে।

আজকের সর্বশেষ সব খবর