শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

হবিগঞ্জের ব্র্যাকের ওরিয়েন্টেশন সভা ট্রান্সজেন্ডারদের সুরক্ষার জন্য আইন করার পরামর্শ

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০২২




স্টাফ রিপোর্টার ॥ সমাজে চরম বৈষম্যের শিকার হচ্ছে ট্রান্সজেন্ডাররা। তাদেরকে মূলধারায় সম্পৃক্তকরণ এবং বিভিন্ন সেবা প্রাপ্তি নিশ্চিত করতে নেই কোন উদ্যোগ। কিন্তু স্থানীয় সরকার নির্বাচন এবং টেলিভিশন উপস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সুযোগ পেলেই যে তারা সফল হতে পারে তার প্রমাণ রেখেছে। তাদের সুরক্ষার জন্য আলাদা আইন করাসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করা হলে সমাজে তারা পিছিয়ে না থেকে ভাল ভূমিকা রাখতে পারে। এমনকি ট্রান্সজেন্ডার রয়েছে এমন পরিবারও ভোগান্তি থেকে রক্ষা পাবে।

বৃহস্পতিবার (১৭ই ফেব্রুয়ারি) দুপুরে হবিগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে ব্র্যাক এর ওরিয়েন্টেশন সভায় এই মতামত ব্যক্ত করেছেন বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা। ওরিয়েন্টেশনে শিক্ষা প্রতিষ্ঠানে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা কতটুকু পড়ানো হয় এবং পাঠদান বাড়াতে করনীয় সম্পর্কেও আলোচনা করেন অংশগ্রহণকারীরা। যুববান্ধব স্বাস্থ্যসেবা বৃদ্ধিতে স্থানীয় সরকার ও স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের করণীয় নিয়েও আলোচনা হয়।

ওরিয়েন্টেশনে প্রধান অতিথি ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ। আলোচনায় অংশ নেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রওশন আরা,প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান, পৌর কাউন্সিলার সুমা জামান, আবুল ফজল, এডভোকেট পারভীন আক্তার, ব্র্যাকের কর্মকর্তা তারিক আজিজ ও তানিয়া আক্তার।

আজকের সর্বশেষ সব খবর