শনিবার | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

সংগ্রহ করা কোরবানির গোশত বিক্রি

প্রকাশিত : জুলাই ২১, ২০২১




জার্নাল সারাদেশ বার্তা ॥ ঈদ উপলক্ষে শহরের রাস্তাঘাট-হাটবাজার অনেকটাই যেন ফাঁকা। কিন্তু বিভিন্ন বয়সের বেশ কিছু নারী পুরুষ মূল শহরের সারিবদ্ধভাবে বসে আসেন। এদের মধ্যে দেখা যায় কেউ মাংস মাপ যোগ করছেন, কেউ টাকা গুনছেন, আবার কেউ বা দরদাম ঠিক করছেন।

এমন দৃশ্য দেখা যায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের সড়ক বাজার এলাকায়। তবে বিক্রেতারা কসাই বা ব্যবসায়ী নয়। সবাই অসহায় ও নিম্ন বিত্তের লোকজন। পাড়া-মহল্লায় ঘুরে ঘুরে তাদের সংগ্রহ করা গোশত বিক্রি করছেন। যাদের কোরবানি দেয়ার সামর্থ্য নেই বা বাজার থেকে বেশি দামে গোশত কিনে খাওয়ার সামর্থ্য নেই তারাই এখানে ভিড় জমিয়েছেন।

তবে গরিবের জন্য বরাদ্দকৃত গোশত যারা হাত পেতে নিতে পারেন না, তারাই এই গোশতের ক্রেতা। তুলনামূলক ওইসব গোশত কমমূল্য হওয়ায় জমে উঠেছে বেচাকেনা। স্বল্প আয়ের বিভিন্ন শ্রেণি পেশার লোকজন এখান থেকে গোশত ক্রয় করছেন। প্রতি কেজি গোশত সংগ্রহকৃতরা ৪০০ থেকে ৫০০ টাকা বিক্রি করছেন। তবে সময় যতই এগিয়ে যাচ্ছে ফুটপাতে গোশত কিনতে ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক ভিড় দেখা যায়। সেখানে বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে আনা গরুর মাংস ও হাড় বিক্রি করা হচ্ছে।

গোশত বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বস্তিতে বসবাসকারীদের কাছে গোশত জমিয়ে রাখার মত ফ্রিজ নেই। রান্না করে যতটুকু রাখা যায় সেটুকু রেখে বাড়তি গোশত বিক্রি করে দিচ্ছেন।

পৌর শহরের বাগান বাড়ি এলাকার রহিমা বগেম বলেন, পাড়া মহল্লায় ঘুরে ৭ কেজি গোশত সংগ্রহ করা হয়। পরিবারের জন্য ২ কেজি রেখে ৫ কেজি বিক্রি করতে এখানে আসা। এ পর্যন্ত ৫০০ টাকা কেজিতে ২ কেজি গোশত বিক্রি করা হয়। আশা করছি সন্ধ্যার আগে সব বিক্রি হবে।

মর্জিনা বেগম জানান, তার স্বামী অসুস্থ। আয় রোজগার তাদের নেই। তাই অসুস্থ স্বামীকে বাড়িতে রেখে মেয়েকে নিয়ে মাংস সংগ্রহ করতে বের হন। বিভিন্ন এলাকায় ঘুরে তারা দুজন প্রায় ১০ কেজি গোশত সংগ্রহ করেন। খাওয়ার জন্য ৩ কেজি গোশত রেখে বাকী গোশত তিনি বিক্রি করেছেন।

আলমগীর জানান, এক বাড়িতে গরু কাটা ও গোশত বানানোর কাজে সহযোগিতা করে ৮ কেজি তিনি গোশত পেয়েছেন। আখাউড়ায় একা থাকার কারণে তিনি ৫ কেজি মাংস বিক্রি করছেন। ৫০০ টাকা কেজিতে এ পর্যন্ত তিনি ২ কেজি বিক্রি করেছেন বলে জানান।

রিকশা চালক মো. আলফু মিয়া জানান, ঈদের দিন বাড়িতে রোজগারের আশায় নামাজ পড়ে রিকশা নিয়ে তিনি বের হন। বিকাল পর্যন্ত ১১০০ টাকা তার রোজগার হয়। এই টাকায় তিনি পরিবারের জন্য ২ কেজি গোশত ক্রয় করে বাড়িতে নিয়ে যায়।

বিলকিস বেগম জানান, তিনি একটি ক্ষুদ্র ব্যবসা করেন। প্রতি বছর শরিকে কোরবানিতে অংশ গ্রহণ করতেন। বর্তমান পরিস্থিতির কারণে তিনি কোরবানি দিতে পারেন নি। ইচ্ছে করলে গোশতের জন্য কারো বাড়িতেও যাওয়া যায় না। তাই অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে ৪ কেজি গোশত কেনা হয়।

মাংস বিক্রেতা মর্জিনা বেগম বলেন, ‘আমি একা মানুষ। সারা দিন বাড়ি বাড়ি ঘুরে ৯ কেজি গোশত পেয়েছি। কিছু নিজে খাওয়ার জন্য রেখেছি। নষ্ট হওয়ার ভয়ে বাকিটুকু বাজারে বিক্রি করেছি।’

প্রতি বছরই কোরবানির ঈদ এলে এসব গরিব মানুষের দু বেলা গোশত খাওয়ার ও কিছু অর্থ উপর্জনের ব্যবস্থা হয়। অন্য সময়ের তুলনায় কেজিতে এক ২০০ টাকা কমে গোশত কিনে খুশি থাকেন নিম্ন মধ্যবিত্তরাও।

স্থানীয় ব্যবসায়ী কোরবান আলি বলেন, যারা কোরবানি দিতে পারেননি এবং যাদের খাবারের হোটেল আছে তারাই মূলত এই গোশতের ক্রেতা। কেই আবার ২-৩ কেজি করে কোরবানির সংগ্রহ করা মাংস কিনে বাসায় নিয়ে গিয়ে ঈদের আনন্দ উপভোগ করেন। আর হোটেল ব্যবসায়ীরা এসব মাংস কিনে নিয়ে যান মজুত করে রাখার জন্য।

গোশত বিক্রেতা রিকশা চালক মো. আমির হোসেন ঈদের সারাদিন পাড়া মহল্লায় ঘুরে ৮ কেজি গোশত পেয়েছেন। মাংস সংগ্রহ করে রাখার মতো তার ফ্রিজ নেই। তাই তিনি ৫ কেজি গোশত বিক্রি করেছেন।

ক্রেতা সোহাগ মিয়া বলেন, অভাব অনটনের সংসার হওয়ায় তার কোরবানি দেয়ার সামর্থ্য নেই। আবার কোনো আত্মীয়-স্বজনও নেই। তাই এই বাজারের গোশত কিনে কোরবানির গোশত খাওয়ার সাধ মিটাতে গোশত কেনা হয়। বাজারের গোশতের চেয়ে কোরবানির গোশতের স্বাদ অনেক বেশি বলে তিনি জানিয়েছেন।

আজকের সর্বশেষ সব খবর